Home State রেশিও মেনে আইনি মান্যতা দিয়ে মুখ্যমন্ত্রীর প্রতিশ্রুতির বাস্তবায়নের আর্জি এসএসসি বঞ্চিত মেধাতালিকাভুক্তদের

রেশিও মেনে আইনি মান্যতা দিয়ে মুখ্যমন্ত্রীর প্রতিশ্রুতির বাস্তবায়নের আর্জি এসএসসি বঞ্চিত মেধাতালিকাভুক্তদের

192
0

মৃণাল সরদার, কলকাতা: ফের মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করলেন ২০১৬ নবম-দ্বাদশ স্তরের ২৪৩ দিন অনশনরত মেধাতালিকাভুক্ত বঞ্চিত প্রার্থীরা। স্কুল সার্ভিস কমিশনের দুর্নীতি সম্পর্কে অবগত হয়ে মাননীয়া মুখ্যমন্ত্রী ২০১৯ সালে প্রেস ক্লাবের সামনে নবম-দ্বাদশ স্তরের বঞ্চিত মেধাতালিকাভুক্ত শিক্ষকদের প্রতিশ্রুতি দিয়েছিলেন। তিনি বলেছিলেন, মেধাতালিকাভুক্ত সকল প্রার্থীর চাকরি তিনি সুনিশ্চিত করবেন।তাঁর উপর ভরসা রাখতে বলেছিলেন। বলেছিলেন, তিনি কথা দিলে কথা রাখেন।মুখ্যমন্ত্রী দুর্নীতির কারণে বঞ্চিত সকল মেধাতালিকাভুক্ত প্রার্থীর চাকরি সুনিশ্চিত করার প্রতিশ্রুতি দিলেও আজও কেন ২৪৩ দিন তাদের রাস্তায় কাটাতে হয়? কেন আত্মঘাতী হয় মেধাতালিকাভুক্ত বঞ্চিত প্রার্থী? কেন কৃষক, মেহেনতি, মজদুর সমাজের ছেলেমেয়েরা পরীক্ষায় পাশ করেও দুর্নীতির শিকার হয়ে বঞ্চিতই থেকে যায়? কেন দুর্নীতির বলি হতে হয় শিক্ষিত মেধার?
বঞ্চিতদের সমস্যা সমাধানের জন্য ফের আরও একবার মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ দাবি জানালেন তাঁর প্রতিশ্রুতির উপর ভরসা করে। সম্পুর্ণ অরাজনৈতিকভাবে ২০০ দিন অতিক্রান্ত। আন্দোলনকারীরা মেধাতালিকায় প্রথম দফায় ডাক পেয়েও সুপরিকল্পিতভাবে বঞ্চিত হবু শিক্ষকরা।
বঞ্চিত মেধাতালিকাভুক্ত আন্দোলনকারী এমডি রাকিব হোসেন জানিয়েছেন, আজ স্কুলগুলো শিক্ষকের অভাবে বন্ধ হওয়ার উপক্রম। এদিকে মেধাতালিকাভুক্ত বঞ্চিত প্রার্থীরা রাস্তায় বসে আছে তাদের ন্যায্য অধিকারের দাবিতে। শীত, ঝড়, মহামারীর প্রচণ্ডতাকে উপেক্ষা করে তাদের দিন কাটে রাস্তায়। ন্যায্য চাকরীর দাবিতে মেয়েদের রাত কাটে অনশন মঞ্চে। তাদের প্রশ্ন, যে স্কুল সার্ভিস কমিশন আজ আইন দেখাচ্ছে, তারা কোন আইনে নিজের গেজেটকে লঙ্ঘন করে নাম্বার প্রকাশ না করে মেধাতালিকা প্রকাশ করে? কোন আইনে নিজের গেজেটে উল্লেখিত ১:১.৪ নিয়ম না মেনে নিয়োগ করে? কোন আইনে মেধাতালিকায় পেছনের সারিতে থাকা প্রার্থীকে আগে নিয়োগ দেয়? কোন আইনে গেজেটকে লঙ্ঘন করে এসএমএসে অবৈধ নিয়োগ দেয়? কোন আইনে অকৃতকার্য প্রার্থীরা চাকরি পায়? আর কোন আইনে মেধাতালিকাভুক্তরা প্রথম দফায় ডাক পেয়েও বঞ্চনার শিকার হন?
বঞ্চিত মেধাতালিকাভুক্তরা আরও জানিয়েছেন, স্কুল সার্ভিস কমিশন নিজের গেজেটকে মান্যতা দিয়েই রেশিও মেনে ১:১.৪ অনুপাতে নিয়োগ করে আইনি পথে মেধাতালিকাভুক্ত সকলের চাকরি সুনিশ্চিত করুক।তবেই মুখ্যমন্ত্রীর প্রতিশ্রুতির যথাযথ বাস্তবায়ন হবে। তাঁদের এই অরাজনৈতিক আন্দোলন দুর্নীতির বিরুদ্ধে, ন্যায্য অধিকার আদায়ের আন্দোলন। তাঁরা আশা রাখেন, সোনার বাংলা গড়ার কান্ডারী মাননীয়া তাঁর প্রতিশ্রুতির বাস্তবায়ন করে একদিকে যেমন বঞ্চিতদের সমস্যা সমাধান করবেন, একই সাথে স্কুলে শিক্ষক সংকটেরও সমাধান করবেন।
লেখক একজন এসএসসি আন্দোলনকারী।

Previous articleভ্যাকসিন সম্পূর্ণ না হলে মুম্বইয়ে লোকাল ট্রেনে চড়া নিষেধ
Next articleবড়দিনেও রাস্তায় পড়ে আছে মেধাতালিকাভুক্ত অনশনরত এসএসসি বঞ্চিত শিক্ষকরা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here